রাষ্ট্রীয় স্বীকৃতি চান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল

editoreditor
  প্রকাশিত হয়েছেঃ  08:19 AM, 02 February 2022

নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধিঃ

রাষ্ট্রীয় স্বীকৃতি চান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনীর গুলিতে আহত মুক্তিযোদ্ধা রফিকুল। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও মুক্তিযোদ্ধার তালিকায় নাম লেখাতে পারেননি তিনি। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার পাকবাহিনীর গুলির আঘাতের ক্ষত এবং যন্ত্রণা আজও বয়ে বেড়াচ্ছেন।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার (৬৮) ফরিদপুরের নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মনোহরপুর গ্রামের মৃত আব্দুল ওহেদ চোকদার এবং মৃত কুলসুম বেগমের ছেলে।

জানা গেছে, মুক্তিযুদ্ধে সক্রিয় ভাবে জড়িত থাকা অবস্থায় পাক-হানাদার বাহিনীর গুলিতে গুরুত্বর আহত রফিকুল ইসলাম চোকদারকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালিন মহাকুমা প্রশাসনের মাধ্যমে ৫০০ টাকা অনুদান প্রদান করেন। পরবর্তী সময়ে, রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে মুক্তিযোদ্ধার তালিকায় নাম লেখাতে আবেদন করেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার। মুক্তিযোদ্ধা যাচাই বাছাইতে তার নাম মুক্তিযোদ্ধা তালিকায় না রাখায়, পুনরায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই নির্দেশিকা-২০১৬ এর বিধান মোতাবেক জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের চেয়ারম্যান বরাবর আপিল দায়ের করেন।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার পাকবাহিনীর গুলির আঘাতের ক্ষত এবং যন্ত্রণা আজও বয়ে বেড়াচ্ছেন। বঙ্গবন্ধুর দেওয়া ৫০০ টাকা অনুদান ছাড়া তার কপালে আর কিছুই জোটেটি। স্বাধীনতার ৫০ বছর পার হলেও মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম না থাকা খুবই দুঃখজনক। মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট কর্মকর্তারাদের নিকট জোর দাবী জানাই।

আপনার মতামত লিখুন :